সুপ্তি নীতি

From Meta
Jump to navigation Jump to search
This page is a translated version of the page Dormancy Policy and the translation is 100% complete.

মূল ইংরেজি সংস্করণ এবং অনুবাদগুলির মধ্যে অর্থের কোনও পার্থক্যের ক্ষেত্রে, মূল ইংরেজি সংস্করণ প্রাধান্য নেয়।
Other languages:
Basa Banyumasan • ‎English • ‎Tagalog • ‎Tiếng Việt • ‎Türkçe • ‎español • ‎français • ‎italiano • ‎português do Brasil • ‎suomi • ‎svenska • ‎اردو • ‎العربية • ‎বাংলা • ‎中文(简体)‎ • ‎中文(繁體)‎ • ‎日本語 • ‎한국어
Shortcut:

নীতি সর্বশেষ সম্পাদিত: 2021-06-12

সুপ্তি

একটি সুপ্ত উইকি এমন একটি উইকি যেখানে কোনও ক্রিয়াকলাপ নেই [1] একটি সময়ের জন্য দেখানো হয়েছে ৬০ দিন বা তার বেশি। সুপ্ত উইকিগুলিকে নিষ্ক্রিয় হিসাবে বিবেচনা করা হয় এবং তারা এখনও সার্ভার রিসোর্স ব্যবহার করে (যেমন উইকি ডেটাবেসের জন্য ডিস্ক স্পেস), আমাদের সেগুলি বন্ধ করতে হবে (বা মুছতে হবে)। ৪৫ দিনের পরে, ব্যবহারকারীদের আরও বেশি সক্রিয় থাকতে হবে তা স্মরণ করিয়ে দেওয়ার জন্য উইকিতে একটি সাইটের নোটিশ দেওয়া যেতে পারে। এই ব্যানারটি কমপক্ষে ১৫ দিন (সর্বনিম্ন ৬০ দিনের জন্য নিষ্ক্রিয়তা) রাখার পরে, উইকি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ / লক হয়ে যাবে (এটি কেবল পঠনযোগ্য হয়ে উঠবে)। উইকের আমলাদের তাদের আলাপ পৃষ্ঠায় (আক্রান্ত উইকিতে) এবং ইমেলের মাধ্যমে জানানো হবে (যদি ব্যবহারকারী বিশেষ: পছন্দসমূহে একটি নিশ্চিত ইমেল ঠিকানা সেট করেন) এবং গ্রহণ (অ্যাডপশন দেখুন) দু'জনকে অনুমতি দেওয়া হবে বন্ধ হওয়ার কয়েক সপ্তাহ পরে যদি কোনও ব্যবহারকারীর উইকি বন্ধ হওয়ার কমপক্ষে ১২০ দিন পরে (ন্যূনতম ১৮০ দিন / ৬ মাস নিষ্ক্রিয়তা) কোনও উইকি গ্রহণের অনুরোধ না করে এবং এটি এখনও নিষ্ক্রিয় থাকে, তবে এটি মুছে ফেলা হিসাবে চিহ্নিত করা হবে। এর দুই সপ্তাহ পরে এটি স্থায়ীভাবে মুছে ফেলার যোগ্য হয়ে উঠবে।

পরবর্তী পদক্ষেপে যাওয়ার আগে সময় (ব্যবহার -> নিষ্ক্রিয় -> সুপ্ত -> বন্ধ / লক করা -> মোছা) নোটিশগুলি যথাযথভাবে না রাখলে বৃদ্ধি করা উচিত। ব্যবহারকারীরা প্রতিটি নোটিশের পরে যদি তারা চান সমস্যাটি সমাধানের জন্য সর্বনিম্ন সময় থাকবে। এখানে রেফারেন্সের জন্য একটি সারণী দেওয়া হল:

Stage Minimum time since last notice Minimum total time Minimum time if 0 contributions
Wiki Created N/A N/A N/A
Inactive Warning 45 45 30
Closure 15 60 N/A
Adoption Notice 14 74
Eligible for deletion 106 180 60
Deleted (when required) 14 194 60

উইকিসহ কোনও অবদান নেই

যেসব উইকিসর আক্ষরিক অর্থে ০ অবদান রয়েছে (ডিফল্ট মূল পৃষ্ঠা, কোনও সম্পাদনা, কোনও ব্যবহারকারীর অধিকার পরিবর্তন নয়, কিছুই নেই) উইকি তৈরি হওয়ার ৬০ দিন পরেই মুছে ফেলার জন্য উপযুক্ত হতে পারে। এর কারণ এই ব্যবহারকারীরা সম্ভবত তাদের উইকি বা Miraheze সব একসাথে ভুলে গেছেন এবং উইকির কোনও উদ্দেশ্য নেই। উইকি তৈরি হওয়ার ৩০ দিন পরে, যদি কোনও ব্যবহারকারীর কাছ থেকে ০ অবদান থাকে, তবে এই নীতি সম্পর্কে তথ্য সরবরাহ করতে সেই উইকিতে MediaWiki:Sitenotice আপডেট করা হবে। আরও ৩০ দিন পরে, MediaWiki:Sitenotice এ সম্পাদনাগুলি যদি কেবলমাত্র অবদান হয় (যার অর্থ এখনও অবদান নেই) উইকি মুছে ফেলার যোগ্য হতে পারে।

সুপ্তি নীতি থেকে ছাড়

যদি আপনি মনে করেন যে উইকিটি বন্ধ বা মুছে ফেলা যা হবে না তার কোনও যুক্তিসঙ্গত কারণ রয়েছে, তবে যাইহোক, তবে দয়া করে একটি স্টুয়ার্ড-এর সাথে যোগাযোগ করুন যাতে আমরা আপনার উইকিটি বন্ধ/মুছে ফেলা উচিত নয় এমন একটি নোট তৈরি করতে পারি।

উইকি বন্ধ হওয়া রোধ করার কারণগুলি অন্তর্ভুক্ত তবে সীমাবদ্ধ নয়:

  • উইকিস পড়ার জন্য তৈরি করা হয়েছে, যেখানে ইতিমধ্যে উইকিতে প্রচুর তথ্য রয়েছে এবং সক্রিয়ভাবে সম্পাদনা করার প্রয়োজন নেই।
  • উইকিস সময়-ভিত্তিক জমায়েতের জন্য তৈরি, অর্থাৎ উইকিস দ্বি-বার্ষিক বা বার্ষিক ইভেন্টগুলির পরিকল্পনা করতে ব্যবহার হয়।
  • অন্যান্য ব্যতিক্রম

নোট করুন যে এই ছাড়ের জন্য যোগ্য হতে,

  • উইকিতে আপনার অবশ্যই স্থানীয় অধিকার থাকতে হবে
  • আপনাকে অবশ্যই উইকের বর্তমান অবস্থায় উল্লেখযোগ্যভাবে জড়িত থাকতে হবে।
  • আপনাকে উপরের কারণগুলির মধ্যে কমপক্ষে একটি পূরণ করতে হবে।'
  • এবং আপনাকে অবশ্যই বিশ্বব্যাপী কিছু ক্রিয়াকলাপের চিহ্ন প্রদর্শন করতে হবে
    • এটি মেটাতে বিশ্বব্যাপী কর্মীদের কাছে একটি বার্তা, স্টুওয়ার্ডদের নোটিশবোর্ড-এ একটি নোট, বা উইকিটিতে স্থানীয় অবদানের বিষয়ে অন্তর্ভুক্ত থাকতে পারে

নীতি থেকে অব্যাহতির অনুরোধ উইকিসের কেস-কেস-কেস ভিত্তিতে মোকাবেলা করা হবে। উইকিস মঞ্জুরিপ্রাপ্ত এক ছাড়ের তালিকা সুপ্তি নীতি/ব্যতিক্রম এ তালিকাভুক্ত করা হবে। উইকিসকে বিভিন্ন ছাড়ের ছাড় দেওয়া যেতে পারে - যেমন অনুমোদিত নিষ্ক্রিয়তার জন্য বিভিন্ন সময়কাল, ক্রিয়াকলাপের নির্দেশিকা পূরণের জন্য বিভিন্ন প্রয়োজনীয়তা, বা বিধি থেকে সম্পূর্ণ অব্যাহতি।

সুপ্তি নীতি ব্যতিক্রম

উপরোক্ত ছাড়ের অনুরূপ, এখানে বেশ কয়েকটি উইকি রয়েছে যা এই নীতিতে ব্যতিক্রম হিসাবে বিবেচিত হয়। ডারমনসি পলিসি মেটা উইকি (এই কেন্দ্রীয় প্রকল্প উইকি), লগইনউইকি (যা প্রযুক্তিগত কারণে প্রয়োজনীয়), কমন্সউইকি (কেন্দ্রীয় চিত্র সংগ্রহস্থল), সিভিটিউইকি, কন্ডাকউইকি, বা স্টাফ উইকি (যা সমস্ত অভ্যন্তরীণ ক্ষেত্রে ব্যবহৃত হয়) এবং কখনও প্রয়োগ করবে না সমন্বয়।

দত্তক

কোনও উইকি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়ার ১৪ দিন পরে (সর্বনিম্ন ৭৪ দিনের নিষ্ক্রিয়তা) এটি যে কোনও সৎ-বিশ্বাসী ব্যবহারকারী দ্বারা গ্রহণের জন্য উপযুক্ত হবে। ব্যবহারকারীর অবশ্যই কিছু ক্রিয়াকলাপের গাইডলাইনগুলি (যে কোনও উইকে) পূরণ করতে হবে, উইকের উপর পড়ার অধিকার থাকতে হবে (যদি উইকিটি ব্যক্তিগত হয়) এবং গ্রহণের অনুরোধের জন্য একটি কারণ সরবরাহ করতে হবে। এছাড়াও, কোনও ব্যবহারকারী কেবল প্রতিটি উইকি গ্রহণের জন্য অনুরোধ করতে পারেন না।

এক সপ্তাহ পরে, একজন স্টুয়ার্ড পুনরায় গ্রহণের অনুরোধটি দেখবেন। যদি এমন একাধিক ব্যবহারকারী রয়েছেন যাঁরা দত্তক গ্রহণের অনুরোধ করেন, তবে একজন স্টুয়ার্ড সিদ্ধান্ত নেবেন যে অন্যান্য ব্যবহারকারীদের মতামত এবং প্রশ্নে উইকিতে ব্যবহারকারীর সম্পৃক্ততার ভিত্তিতে উইকি কে গ্রহণ করতে পারে। একটি গ্রহণের অনুরোধ গৃহীত হওয়ার পরে, ব্যবহারকারী উইকিতে প্রশাসক এবং আমলা অধিকার অর্জন করবে, উইকির জন্য বৈশিষ্ট্য এবং কনফিগারেশন পরিবর্তনের জন্য অনুরোধ করতে সক্ষম হবে এবং পুরানো ব্যবহারকারীদের কাছ থেকে অধিকার সরানোর বিকল্প পাবে।

মোছা

যদি কোনও ব্যবহারকারীর উইকি বন্ধ হওয়ার কমপক্ষে ১২০ দিন পরে (ন্যূনতম ১৮০ দিন / ৬ মাস নিষ্ক্রিয়তা) কোনও উইকি গ্রহণের অনুরোধ না করে এবং এটি এখনও নিষ্ক্রিয় থাকে, তবে এটি মুছে ফেলা হিসাবে চিহ্নিত করা হবে। এটি উইকি সবার কাছে অ্যাক্সেসযোগ্য করে তুলবে (কেবল পঠনযোগ্য নয়)। কোনও উইকিকে মুছে ফেলা হিসাবে চিহ্নিত করার পরে, ১৪ দিন সময় থাকবে যেখানে ব্যবহারকারীরা উইকিটিকে পুনরায় সক্রিয় করার জন্য অনুরোধ করতে পারেন। ১৪ দিন পরে, উইকি মুছে ফেলার জন্য যোগ্য হয়ে ওঠে, যেখানে উইকির সাথে সম্পর্কিত সমস্ত ডেটা স্থায়ীভাবে মুছে ফেলা হবে। আমাদের সার্ভার থেকে কোনও উইকি মুছে ফেলার পরে, এটি পুনরুদ্ধারযোগ্য হবে না। উইকি চালিয়ে যাওয়ার যে কোনও প্রচেষ্টা অবশ্যই শুরু করতে হবে বা ব্যাকআপ (যদি বিদ্যমান থাকে) আমদানি করতে হবে।

নোট করুন যে উইকিস ৬ মাসের চিহ্নটি পড়ার সাথে সাথে মুছতে হবে না। মুছে ফেলার যোগ্য সমস্ত উইকিগুলি সিস্টেম প্রশাসকদের বিবেচনার ভিত্তিতে মুছে ফেলা হবে

তথ্যসূত্র

  1. থাম্বের একটি নিয়ম হল বিশেষে দেখা যায় যে সমস্ত কিছুই: সাম্প্রতিক পরিবর্তনগুলি ক্রিয়াকলাপ হিসাবে গণ্য করা হয়