আচরণ বিধি

From Meta
Jump to navigation Jump to search
This page is a translated version of the page Code of Conduct and the translation is 100% complete.
Other languages:
English • ‎Nederlands • ‎español • ‎français • ‎italiano • ‎বাংলা • ‎日本語 • ‎한국어

মূল ইংরেজি সংস্করণ এবং অনুবাদগুলির মধ্যে অর্থের কোনও পার্থক্যের ক্ষেত্রে, মূল ইংরেজি সংস্করণ প্রাধান্য নেয়।
Shortcut:

সাধারণ আচরণ

নীতিটির এই বিভাগটি এমন সমস্ত ডোমেনের ক্ষেত্রে প্রযোজ্য যেখানে একটি গ্রুপ হিসাবে 'Miraheze' কর্তৃপক্ষ রয়েছে। এতে অন্তর্ভুক্ত জিনিসগুলির একটি অ-বিস্তৃত তালিকা হল ওয়েবসাইট নিজেই, #miraheze- নেমস্পেসে ফ্রিডনডনেটে যে কোনও আইআরসি চ্যানেল (#miraheze নিজেই), ফ্যাব্রিকেটর এবং ডিসকর্ড।

  • সুন্দর থাকুন। আমরা সকলেই একই সম্প্রদায়ের অংশ, তাই বন্ধুত্বপূর্ণ হও, স্বাগত জানাই এবং সাধারণভাবে একজন সুন্দর ব্যক্তি হয়ে উঠি। এমন কেউ হোন যাতে অন্য লোকেরা আশপাশে থাকতে চায়।
  • শ্রদ্ধাশীল হন। মতবিরোধ দরিদ্র আচরণের কোনও অজুহাত নয়। আমরা সংঘাত নিরসনে, ভাল উদ্দেশ্য অনুমান করতে এবং সহানুভূতিশীল ফ্যাশনে অভিনয় করার জন্য যথাসাধ্য চেষ্টা করার জন্য একসাথে কাজ করি। হতাশাকে আমরা ব্যক্তিগত আক্রমণে পরিণত করতে দিই না। এমন একটি সম্প্রদায় যেখানে লোকেরা অস্বস্তি বোধ করে বা হুমকির সম্মুখীন হয় তা উত্পাদনশীল নয়।
  • অন্যান্য ব্যবহারকারীর হয়রানি মেনে নেওয়া যায় না। আপনার ক্রিয়াকলাপের তীব্রতার উপর নির্ভর করে আপনাকে একবারে সতর্ক করা হতে পারে বা অবিলম্বে নিষিদ্ধ/শান্ত করা যেতে পারে মাধ্যমের উপর নির্ভর করে।
  • অনিশ্চিত হলে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন। এই সম্প্রদায়টিতে কেউ নিখুঁত হতে পারে বলে আশা করা যায় না। প্রথম দিকে প্রশ্ন জিজ্ঞাসা করা পরে অনেকগুলি সমস্যা এড়ায়, সুতরাং প্রশ্নগুলি উত্সাহিত করা হয়, যদিও সেগুলি উপযুক্ত ফোরামে পরিচালিত হতে পারে। যাদের জিজ্ঞাসা করা হয়েছে তাদের প্রতিক্রিয়াশীল এবং সহায়ক হওয়া উচিত।
  • মনোযোগ সহকারে পদত্যাগ করুন। আপনি যদি কর্মী সদস্য হন বা কমিউনিটি রিসোর্স চালানোর ক্ষেত্রে কিছুটা দায়বদ্ধতা রয়েছে (যেমন, আপনি বট পরিচালনা করছেন), নিজের সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন হন। আমরা সকলেই জানি যে জীবন ব্যস্ত হয়ে উঠতে পারে, সুতরাং আপনি যদি জানেন যে একটি নতুন চাকরি বা পারিবারিক পরিস্থিতি আপনার সম্প্রদায়ে অংশ নেওয়ার ক্ষমতাকে প্রভাবিত করে, তবে আপনি নিখুঁতভাবে পদত্যাগ করার উপায় খুঁজে নিন। নিশ্চিত হয়ে নিন যে কেউ আপনার জন্য দায়িত্ব নিতে পারে, এবং কোনও মসৃণ রূপান্তরের জন্য সম্পর্কিত তথ্য (পরিচিতি, পাসওয়ার্ড ইত্যাদি) স্থানান্তর করতে পারে।

আমরা সকলেই মাঝে মাঝে স্পর্শকাতর হয়ে যাই, এবং নৈমিত্তিক অফ-টপিক আলোচনা ঠিক হয়। তবে মীরাহিজের সমস্ত পরিষেবাগুলির জন্য, আপনি যদি আসল বিষয়ে আলোচনায় বাধা হয়ে থাকেন তবে আপনাকে অপসারণ করা যেতে পারে।

আমাদের Special:MyLanguage/Content Policy যা আমাদের ওয়েবসাইটকে অন্তর্ভুক্ত করে তা ছাড়াও সমস্ত ধরণের স্প্যাম অগ্রহণযোগ্য।

আমাদের ব্যবহারের শর্তাদি এবং গোপনীয়তা নীতি আমাদের ওয়েবসাইট ছাড়াও পরিষেবাগুলিতে প্রয়োগ হয়, যেখানে প্রযোজ্য।

হয়রানির সংজ্ঞা

এই আচরণবিধিতে সংজ্ঞায়িত হয়রানি এবং দুর্বল আচরণের মধ্যে নীচে উল্লিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে তবে সীমাবদ্ধ নয়:

  • ব্যক্তিগত আক্রমণ, সহিংসতা, সহিংসতার হুমকি বা ইচ্ছাকৃত ভয় দেখানো।
  • আপত্তিজনক, অবমাননাকর বা বৈষম্যমূলক মন্তব্য
  • যৌন ভাষা বা চিত্রকল্পের কৃতজ্ঞ ব্যবহার।
  • অনুপযুক্ত বা অযাচিত পাবলিক বা ব্যক্তিগত যোগাযোগ, অনুসরণ করা বা কোনও প্রকার স্ট্যালকিং।
  • কোনও ব্যক্তির পরিচয় বা অন্যান্য ব্যক্তিগত তথ্য তাদের সম্মতি ছাড়াই প্রকাশ করা। কিছু সনাক্তকারী তথ্য প্রকাশ করা অন্যান্য সনাক্তকারী তথ্য প্রকাশের জন্য সম্মতি নয়
  • ব্যক্তিগত যোগাযোগের অনুপযুক্ত বা অযাচিত প্রকাশনার। ব্যক্তিগত যোগাযোগ প্রকাশ বা প্রতিবেদন করা বা হয়রানির প্রতিবেদনের উদ্দেশ্যে ব্যক্তিগতভাবে তথ্য সনাক্তকরণ (এখানে বর্ণিত হিসাবে) গ্রহণযোগ্য।
  • ধারাবাহিকভাবে ব্যাহত হওয়া, বাধা দেওয়া বা সম্প্রদায়ের সহযোগিতা বাধা দেওয়ার (যেমন ট্রোলিং) পদ্ধতি সহ আলোচনার বা সম্প্রদায়ের ক্ষতি করা।
  • বৈষম্য (আইন দ্বারা প্রয়োজনীয় না হলে), বিশেষত প্রান্তিক এবং অন্যথায় উপস্থাপিত গোষ্ঠীর বিরুদ্ধে। এই জাতীয় গোষ্ঠীতে লক্ষ্যবস্তু পৌঁছানোর অনুমতি দেওয়া এবং উত্সাহ দেওয়া হয়।
  • আচরণবিধির যথাযথ লঙ্ঘন রিপোর্ট করা ব্যতীত অন্য উদ্দেশ্যে উদ্দেশ্যে আচরণবিধি ব্যবস্থা ব্যবহার করা (উদাঃ, কোনও প্রতিবেদক বা শিকারের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া তাদের প্রতিক্রিয়া দাবি করে রিপোর্ট দায়ের করে)।
  • কমিশনের সিদ্ধান্ত বা আপিল সংস্থার সিদ্ধান্ত নষ্ট করার চেষ্টা করা, উদাঃ কাউকে অবরুদ্ধ করার সময়কালে কমিশন তাদের নিষিদ্ধ করেছিল।
  • স্টুওয়ার্ড/আচরণবিধি কমিশনের সদস্যদের যথাযথ সতর্কতা সত্ত্বেও হয়রানির উপযুক্তভাবে পরিচালনা করতে বারবার ব্যর্থতা

আইআরসি নির্দিষ্টকরণ

এই বিভাগটি ফ্রেইনডটনেটে # মিরাজেজেজ নেমস্পেসের সমস্ত আইআরসি চ্যানেলের জন্য প্রযোজ্য। আমরা বুঝতে পারি যে রিয়েল-টাইমে মিরহেজে স্টাফ এবং স্বেচ্ছাসেবীদের সাথে যোগাযোগের জন্য আইআরসি একটি খুব কার্যকর সরঞ্জাম হতে পারে, তবে দয়া করে নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রাখুন:

আমাদের অন্যান্য পরিষেবাগুলির মতো, স্প্যামেরও অনুমতি নেই এবং অফ-টপিক আলোচনাটি কেবল এতদূর যেতে হবে।

আইআরসি চ্যানেল নিয়ন্ত্রণ করতে গেলে আইআরসি চ্যানেল বা নেমস্পেস অপারেটররা (এক বা একাধিক #miraheze* চ্যানেলে + ও চ্যানসার্ভ পতাকাযুক্ত ব্যবহারকারীদের) বিবেচনা রয়েছে।

  1. miraheze অপারেটরদের সমস্ত নিষিদ্ধকরণ এবং চুপচাপের জন্য সময়সীমা এবং কারণগুলি নির্দিষ্ট করা উচিত যাতে আমাদের নিষেধাজ্ঞার তালিকা পরিচালনা করে

ফ্যাব্রিকেটর স্পেসিফিক্স

ফ্যাব্রিকেটর হল আমাদের ওপেন সোর্স ইস্যু ট্র্যাকিং সফ্টওয়্যার (অন্যান্য জিনিসের মধ্যে), এবং আমরা জানি যে সেখানে যা চলছে তা বোঝা মুশকিল।

সর্বদা হিসাবে, দয়া করে ফ্যাব্রিকেটর ব্যবহার করে প্রত্যেকের প্রতি শ্রদ্ধাশীল হন।

আমরা যখন নির্দিষ্ট কিছু কাজে দ্রুত যেতে না পারি বা একটি কারণে বা অন্য কারণে সেগুলি প্রত্যাখ্যান করতে পারি তখন দয়া করে বোঝার চেষ্টা করুন।

স্প্যাম, বা ফ্যাব্রিকেটর সম্পর্কিত আচরণবিধি লঙ্ঘনকারী অন্য কোনও অনুপযুক্ত আচরণের ফলে আপনার অ্যাকাউন্ট কোনও ফ্যাব্রিকেটর প্রশাসকের দ্বারা অক্ষম হয়ে থাকতে পারে।

মডারেশন

মীরাহেজ সমর্থন প্ল্যাটফর্মগুলি (আইআরসি, ফ্যাব্রিকেটর, কমিশন দ্বারা নির্ধারিত অন্য কোনও মাধ্যম) মুক্ত বাকী স্থান নয়; তারা মীরাহেজে সম্পর্কে আলোচনার জন্য। এই স্পেসগুলির প্রত্যেকটির নিজস্ব মডারেটর রয়েছে।

আচরণবিধি কমিশনের সদস্য এবং মডারেটরগুলি অন্যান্য সম্প্রদায়ের সদস্যদের তুলনায় উচ্চতর মান ধরে থাকে। যদি কোনও কমিশন সদস্য বা মডারেটর কোনও অনুপযুক্ত পরিস্থিতি তৈরি করে, তাদের অন্যের চেয়ে স্বল্প প্রত্যাশা করা উচিত, এবং তারা যদি সিসির সাথে মেনে চলতে না পারে তবে তাদের অবস্থান থেকে অপসারণের আশা করা উচিত।

কমিশন সদস্য বা মডারেটরের ক্রিয়া সম্পর্কে অভিযোগগুলি নীচে প্রতিবেদন প্রক্রিয়াটি ব্যবহার করে পরিচালনা করতে হবে।

প্রয়োগ

আচরণবিধি কমিশন এমন একদল লোক যারা মিরাজেজ সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে। তারা আচরণ-সম্পর্কিত সমস্যাগুলি পরিচালনা করার জন্য দায়বদ্ধ। তাদের উদ্দেশ্য দ্বন্দ্বকে আরও বাড়িয়ে তোলা এবং সমস্ত পক্ষের সন্তুষ্টির জন্য বিষয়গুলি সমাধান করার চেষ্টা করা। কমিশনের বিধি মোতাবেক তারা নির্বাচিত হয়।

আচরণবিধি লঙ্ঘন করে এমন কারও মুখোমুখি হলে আপনার অনুসরণ করে কমিশনের সাথে যোগাযোগ করা উচিত Code of Conduct/Commission

আচরণবিধি কমিশনের সিদ্ধান্ত স্থায়ী নিষেধাজ্ঞা ব্যতীত (একবার বছরে একবার আবেদন করা যেতে পারে) বাদ দিয়ে একবারই আবেদন করা যায়, এবং সিদ্ধান্তের পরে দল যদি এক মাসের মধ্যে আবেদন না করে তবে তা চূড়ান্ত। কমিশনের চূড়ান্ত সিদ্ধান্তটি আইনী বিষয়াদি (ব্যবহারের শর্তাদি, গোপনীয়তা নীতি, বা কোনও প্রযোজ্য নীতি) জড়িত না হলে স্টাফ দল কর্তৃক উলটে দেওয়া যাবে না।

প্রথম আচরণবিধি কমিশন গঠনের পরিপূরক বিধানগুলি

কমিশনের প্রথম সদস্যদের জন্য ৫ জনকে নির্ধারণ করা হয়েছে, যার মধ্যে ২ সিস্টেম প্রশাসকগণ দ্বারা ডেলিগেশন করা হয়েছে, যার মধ্যে ১ স্ট্যুয়ার্ডস দ্বারা ডেলিগেশন করা হয়েছে, এবং ২ জন সরাসরি সম্প্রদায় দ্বারা নির্বাচিত হন। সম্প্রদায়-নির্বাচিত সদস্যের আসনটি অনুমতি প্রক্রিয়াগুলির জন্য মিরেজে মেটা অনুরোধগুলি অনুসরণ করবে। মন্তব্যের জন্য অনুরোধের মাধ্যমে সম্প্রদায় কর্তৃক প্রস্তাবিত সংশোধনীটি অনুমোদনের পরে প্রথম নির্বাচন ঠিক হওয়া উচিত।

প্রথম কমিশনের সদস্যদের ভবিষ্যতের কমিশন নির্বাচনের জন্য জনগণের পরামর্শের মাধ্যমে পদ্ধতিগুলি বিকাশ করা উচিত।

বৈশিষ্ট্য

এই নীতিটির অংশটি থেকে গৃহীত হয়েছে গোলং আচরণবিধি, জ্যাঙ্গো আচরণবিধি -প্রতিবেদন গাইড, Wikimedia Code of Conduct Technical Committee, Wikimedia Technical spaces Code of Conduct, উবুন্টু আচরণবিধি v2.0 এবং গুগল বিকাশকারী সম্প্রদায় নির্দেশিকা, এবং সমস্ত ক্রিয়েটিভ কমন্স এট্রিবিউশন-শেয়ারলিখে ৩.০ আনপোর্টডের অধীনে লাইসেন্সযুক্ত।